প্রারম্ভিক পেট্রোগ্লিফস্ (Petroglyphs) থেকে একটি সমৃদ্ধ সমসাময়িক শিল্প দৃশ্য পর্যন্ত, ভারতের প্রাণবন্ত শৈল্পিক উত্তরাধিকারই হল বিভিন্ন ধরনের সাংস্কৃতিক প্রভাবের ফলস্বরূপ। এই অঞ্চলের শিল্পের বৈচিত্র্য – যার মধ্যে আধুনিক ভারত, বাংলাদেশ, এবং পাকিস্তান ও আফগানিস্তানের ঐতিহাসিক অঞ্চলে সৃষ্ট যা কিছু রয়েছে – সেগুলি বিভিন্ন সভ্যতার প্রতিনিধিত্বকারী জীবন্ত, স্বতন্ত্র এবং মন্ত্রমুগ্ধ শৈলীতে প্রতিফলিত হয়।
কারণ বিশ্বের কিছু প্রধান ধর্ম যেমন বৌদ্ধ ধর্ম, হিন্দুধর্ম এবং ইসলাম হয় ভারতে শুরু হয়েছে বা বিকাশ লাভ করেছে, ভারতীয় শিল্পের বেশিরভাগই ধর্মীয় বা রাজনৈতিক বিষয়ের উপর ভিত্তি করে। এখানে, আমরা ভারতীয় লোক চিত্রকলা, স্থাপত্য এবং ভাস্কর্যের ইতিহাস উন্মোচন করি এবং ব্যাখ্যা করি যে কীভাবে প্রতিটি আর্থ-রাজনৈতিক প্রভাব থেকে উদ্ভূত হয়েছিল সেই সময়ের প্রতিফলন থেকে।
ভারতীয় শিল্পের সংক্ষিপ্ত ইতিহাস
প্রত্নতাত্ত্বিকরা এই অঞ্চলে প্রাগৈতিহাসিক শিলা শিল্পের প্রমাণ খুঁজে পেয়েছেন—যেখানে গুহার শিলায় খোদাই করা বা অঙ্কন করা হয়েছে— সেগুলিঅন্তত ২৯০,০০০ বছর আগের। একটি প্রাচীনতম উদাহরণ হল মধ্য ভারতে পাওয়া ভীমবেটকা পেট্রোগ্লিফস্ (Bhimbetka petroglyphs) । এগুলির মধ্যে রয়েছে কাপুলস, যা অ-উপযোগী সংক্রান্ত গোলার্ধীয় কাপ-আকৃতির এবং যা পাথরের পৃষ্ঠ থেকে হাতুড়ি দ্বারা তৈরি করা হয়। প্যালিওলিথিক, মেসোলিথিক এবং নিওলিথিক যুগে এই ধরনের রক (Rock) আর্ট ছিল গুহাচিত্রের প্রাথমিক রূপ, যা প্রায়শই প্রাণী এবং মানুষের রূপকে চিত্রিত করে।
প্রাচীনতম ভারতীয় শিল্প ভাস্কর্যগুলি ২,৫০০ এবং ১,৮০০ খ্রীষ্টপূর্বাব্দের মধ্যে সিন্ধু সভ্যতা দ্বারা নির্মিত হয়েছিল। তারা ছোট পোড়ামাটি এবং ব্রোঞ্জের মূর্তি তৈরি করেছিল যেমন গরু এবং বানরের, যা মানুষ এবং পশুদের প্রতিনিধিত্ব করে। খ্রিস্টপূর্ব ৬ষ্ঠ শতাব্দীতে, বৌদ্ধ ধর্মের উত্থান ধর্মীয়-থিমযুক্ত শিল্পের জন্য পথ প্রশস্ত করেছিল, পাথর এবং ব্রোঞ্জের ভাস্কর্যের আকারে। এই সময়ে, ধর্মীয় শিল্পীরা পাথরে খোদাই করা এবং গ্রীক-প্রভাবিত কলাম দিয়ে সজ্জিত বিশাল মন্দির তৈরির সাথেও পরীক্ষা-নিরীক্ষা করেন।
ভারতীয় বৌদ্ধ ও হিন্দুদের মধ্যে ভাস্কর্য একটি সাধারণ রীতি ছিল। হিন্দুধর্ম শতাব্দীর পর শতাব্দী ধরে ভারতীয় শিল্পের প্রধান কেন্দ্রবিন্দু হিসাবে অবিরত ছিল, কারণ শিবের মতো দেবদেবীর ভাস্কর্য সাধারণত তৈরি করা হত। ১৬ শতকের মধ্যে, মুঘল সাম্রাজ্যের অধীনে ইসলাম গুরুত্ব পায় এবং ইসলামী শাসকদের অধীনে শিল্প উৎপাদন বৃদ্ধি পায়। এই সময়ে, শিল্পকলার উন্নতি ঘটে এবং ১৬৩১ সালে তাজমহলের নির্মাণ শুরু হয়।
ভারতে ব্রিটিশদের সম্পৃক্ততা ১৮ শতকে শুরু হয়েছিল, সেই সময়ে তারা ইউরোপীয় শৈলীর প্রচারের জন্য আর্ট স্কুল প্রতিষ্ঠা করেছিল। ফলস্বরূপ, স্থানীয় শিল্প শৈলীগুলি বিদেশী প্রভাবের সাথে মিশে যায় এবং ঐতিহ্যগত শিল্প ফর্মগুলি রোমান্টিক বা অতিরঞ্জিত হয়ে ওঠে ইউরোপীয় ক্রেতাদের আহ্বান জানানোর জন্য। ১৯৪৭ সালে, ভারত ব্রিটিশ সাম্রাজ্য থেকে স্বাধীনতা লাভ করে যা স্থানীয় শিল্পীদের একটি নতুন শৈলীর সন্ধানে ঠেলে দেয়। সমসাময়িক ভারতীয় শিল্প ঐতিহ্যগত উপাদান এবং দেশের সমৃদ্ধ ইতিহাসের প্রভাবকে অন্তর্ভুক্ত করে।