বেদে দ্বৈত স্বত্বা।
বৈদিক যুগে কিছু ঋষি নারীতে পরিণত হয়েছিলেন।
( ঋক বেদ: অষ্টম মন্ডল, 33 সূক্ত।
ইন্দ্র দেবতা, কাণ্ব গোত্রের প্রিয়মেধা ঋষি, গায়ত্রী এবং অনুস্তুভ ছন্দ। স্তোত্র: 17,18 19।)
“ইন্দ্রের চিদ ঘা….ব্রহ্ম বভুবিথা”।
( পবিত্র ও ঐশ্বরিক ঋষি প্রিয়মেধা নিজের সাথে কথা বলছেন।)
“তোমার আত্মচেতনা ভগবান ইন্দ্র। তোমার মন একটি মহিলার মত। খুব চঞ্চল, হালকা এবং গল্পপ্রিয়। তোমার নাক জোড়া যমজ অশ্বিনী। এটি আপনাকে এবং আপনার রথ বা শরীরকে নিয়ন্ত্রণ করে। এইভাবে প্রাণায়ামের মাধ্যমে আপনি উপরের স্তরে উন্নীত হতে পারেন এবং ইন্দ্রকে খুঁজে পেতে পারেন। হে ভদ্রমহিলা (স্বয়ং) লাজুক মহিলাদের মত নিচের দিকে তাকান। সরাসরি উপরে তাকাবেন না। মূলাধারে মনোনিবেশ করুন। মনকে নিয়ন্ত্রণ করুন। ধীরে ধীরে উপরের দিকে সাঁতার কাটুন। অন্যথায় আপনি ব্রহ্ম অনুভব করতে পারবেন না।”
বৈদিক যুগে একজন পুরুষের নারীর মতো আচরণ করা সামাজিকভাবে গ্রহণযোগ্য ছিল।
ঐশ্বরিক জগতে, আমাদের ভগবান শিবের একটি রূপ আছে। অর্ধনারীশ্বর। আদি শঙ্করের একটি সুন্দর স্তোত্র আছে। “অর্ধনারীশ্বর স্তোত্রম”। ভারতবর্ষে, “শ্রী” ব্যবস্থা, বৈষ্ণবদের মধ্যে, বাউলদের মধ্যে, সর্বোচ্চ তান্ত্রিক পদ্ধতিতে, বৌদ্ধধর্মে, সর্বত্রই নিজেকে উন্মোচনের, আত্মার বিপরীত সত্ত্বাকে আবিষ্কার করার এই যাত্রা বিদ্যমান। এটি একটি উচ্চতর সিদ্ধি। এতে নিজের মধ্যে তৃপ্তি আসে। প্রকৃতির দ্বৈততার প্রকৃত অর্থ দেয়।
কিন্তু আমরা পাশ্চাত্য বিজ্ঞান ও দর্শনে পুষ্ট।
কিছু দিন আগেও, আমাদের শিশুরোগের চিকিৎসা সম্বন্ধীত পাঠে এটি একটি ব্যাধি হিসাবে শেখানো হয়েছিল। একে জিআইডি বা জেন্ডার আইডেন্টিটি ডিসর্ডার বলা হয়। এর ফলে ছেলে ওমেয়েদের মধ্যে Transvestism, Transexualism এবং Tom Boy প্রকৃতি দেখা যায়। এটি সমকামিতারও দিকে পরিচালিত করতে পারে।
আজকাল, এটি একটি সামাজিকভাবে গ্রহণযোগ্য। তারা নিজেদের LGBTQ বলে।