|| অঙ্কন কথা || পর্ব – ৩

Spread the love

প্রকৃতির বিভিন্ন দৃশ্য আমরা ওইখানে বসে আঁকতে পারি অথবা তার একটি ফটোগ্রাফি করে সেটা দেখে অথবা তার প্রিন্ট আউট বের করে আমরা আঁকতে পারি বিভিন্ন মিডিয়ামে যেমন- প্যাস্টেল, ওয়াটার কালার, ওয়েল ইত্যাদি।

 

প্রকৃতির কিরকম দৃশ্য আমাদের বিষয় হিসাবে নেব?

 

সেটা যে কোন ল্যান্ডস্কেপ হতে পারে যেমন গ্রামের কোন দৃশ্য, নদী-পুকুর,শহরের কোন দৃশ্য যেখানে আমরা ভূমিটাকে বেশি প্রাধান্য দেব। তাছাড়া আমরা কোন প্রাকৃতিক দৃশ্য হিসাবেও বিষয় নিতে পারি যেমন – কোন চায়ের দোকান, মাছের বাজার, সবজি বাজার ইত্যাদি বিভিন্ন দৃশ্য আমরা নিতে পারি।

 

প্রকৃতিতে বসে ল্যান্ডস্কেপ আঁকতে গেলে আমরা কিভাবে বুঝব যে আমাদের কতটা জিনিস আমাদের আঁকতে হবে?

 

কোন জায়গায় বসে প্রকৃতিকে আঁকতে গেলে আমরা বেশিরভাগ পেন্সিল স্কেচ, ওয়াটার কালার, পেন ইত্যাদি মিডিয়াম ব্যবহার করে থাকি যাতে সেটা খুব তাড়াতাড়ি আঁকা যায়। তাই বলে এই নয় যে অন্য মিডিয়ামেও আমরা আঁকতে পারবো না, সকল মিডিয়ামে প্রকৃতিতে বসে আঁকা সম্ভব। যখন আমার একটা ল্যান্ডস্কেপ করতে বসবো তখন আমরা কতটা আঁকবো বুঝে উঠতে পারিনা, তখন আমারা একটা জিনিস ব্যবহার করতে পারি। একটা ছোট আয়তক্ষেত্র কাগজ তার মাঝখানটা আয়তক্ষেত্র অনুযায়ী কেটে নিয়ে একটা ফ্রেমের মতো বানিয়ে নিতে পারি যাতে তার মধ্য দিয়ে দেখা যায় এবং যখন আমরা কোন ল্যান্ডস্কেপ আঁকতে বসবো তখন আমরা ওই ফ্রেমের মত কাগজটি বাঁ চোখের কাছে নিয়ে আসলে আমরা একটি ল্যান্ডস্কেপের মাপ পেয়ে যাব যে আমাকে কতটা বাদ দিতে হবে বা কতটা রাখতে হবে।

 

প্রকৃতির কোন কম্পোজিশন ওখানে বসে আঁকা সম্ভব?

 

হ্যাঁ ওখানে বসে আঁকা সম্ভব, তবে এই ক্ষেত্রে যে মিডিয়াম সবচেয়ে বেশি তাড়াতাড়ি ব্যবহার করা যায় সেটি ব্যবহার করতে হবে। কারণ যখন আমরা কোন দৃশ্যকে আঁকছি যেমন কোন  বাজারের দৃশ্য, সেখানে মানুষজন সর্বদা চলাফেরা করছে তাই সে ক্ষেত্রে যত দ্রুত আঁকা যায় সেরকম মিডিয়াম ব্যবহার করতে হবে। যেমন ওয়াটার কালার, পেন্সিল স্কেচ। তবে ফটোগ্রাফি করে বাড়িতে বসে কাজ করলেও আমরা অনেকক্ষণ সময় দিয়ে সে কাজ করতে পারি বিভিন্ন মিডিয়ামে।

 

বাড়িতে বসে আমরা যেকোনো মিডিয়ামে আর কি আঁকতে পারি?

 

বাড়িতে বসে স্টিল লাইফ আঁকতে পারি। আমরা যে কোন ফুলের ফুলের টব, ফুলদানি, বিভিন্ন ধরনের ফল এবং আরো মজাদার বিভিন্ন ধরনের জিনিস আমরা একটা সুন্দর কম্পোজিশন অনুযায়ী সাজিয়ে সেটি দেখে স্টাডি করতে পারি। এবং সুন্দরভাবে রঙের সাহায্যে ফুটিয়ে তুলতে পারি।

 

তাড়াতাড়ি স্কেচ করার পদ্ধতি কি?

 

আমাদের ড্রয়িং এর স্পিড বা স্কেচ করার পদ্ধতি উন্নত করার জন্য আমরা আমাদের বাড়ির যারা যারা রয়েছেন বা বাইরে আমরা যাদের দেখতে পাচ্ছি যারা বসে আছে বা হাঁটাচলা করছে তাদের খুব শিগগিরই স্কেচ করার অভ্যাস করতে পারি। এর ফলে আমাদের হাতে ড্রয়িং খুব দ্রুত উন্নতি হবে।

 

।।ধন্যবাদ।।

[Content subject to copyright.]

Written by Bachchu Chanda (Master’s of Fine Art, Kolkata)

 


Spread the love